মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

কালিহাতী উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

সাইদুর রহমান সমীর, টাংগাইল প্রতিনিধি : দ্বিতীয় ধাপে টাঙ্গাইলের কালিহাতী উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে এক চেয়ারম্যান প্রার্থীর জনসংযোগে সংসদ সদস্যের অংশগ্রহণ, প্রতীক উল্লেখ করে ভোট চাওয়া এবং অন্য প্রার্থীদের বিরুদ্ধে প্রতীক বরাদ্দের আগেই নির্বাচনী প্রচারণা শুরুর অভিযোগ ওঠেছে।

রবিবার (২৮ এপ্রিল) রাতে উপজেলার দশকিয়া ইউনিয়নের মগড়ায় একটি মন্দিরে ধর্মীয় অনুষ্ঠানে একসাথে অংশগ্রহণ করেন সংসদ সদস্য আবদুল লতিফ সিদ্দিকী ও তার ছোটভাই উপজেলা চেয়ারম্যান প্রার্থী এস.এ.এম সিদ্দিকী (আজাদ সিদ্দিকী)। এসময় আজাদ সিদ্দিকী ও তার অনুসারীরা আগামী ২১ মে অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সমর্থন ও ভোট চান। এ সংক্রান্ত কয়েকটি ভিডিও ও ছবি তাঁদেরই অনুসারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম আইডিতে প্রচারণা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আরেক চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেন মোল্লা তার চাহিত প্রতীক মোটরসাইকেল উল্লেখ করে স্লোগান সহকারে বিভিন্ন বাজারে জনসংযোগ ও ভোট চাইছেন বলে তারই অনুসারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

অপর দুই প্রার্থী, আনছার আলী ও হাসমত আলীর বিরুদ্ধে প্রতীক বরাদ্দের আগেই বিভিন্ন হাট-বিভিন্ন বাজারে জনসংযোগ ও নির্বাচনী প্রচারণা শুরুর অভিযোগ উঠেছে। যা উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা-২০১৬ এর ৫ নং অনুচ্ছেদের ‘‘কোন প্রার্থী বা তাহার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করিতে পারিবেন না।’’ ২২ নং অনুচ্ছেদের ‘‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহন করিতে পারিবেন না।’’ অনুযায়ী নির্বাচন আচরণ বিধিমালার লঙ্ঘন বলে অভিযোগ ওঠেছে।


অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার জিয়াউল ইসলাম চৌধুরী জানান, আমরা মাননীয় সংসদ সদস্য ও সংশ্লিষ্ট সকল প্রার্থীদেরকে লিখিতভাবে সতর্ক করবো এবং আচরণ বিধি মেনে চলতে বলবো। 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.