সোমবার, ২৮ আগস্ট, ২০২৩

সখীপুরে অবৈধ সীসা কারখানা গুঁড়িয়ে দিল প্রশাসন

সখিপুর(টাঙ্গাইল)প্রতিনিধি: টাঙ্গাইলের সখীপুর উপজেলার বহেড়াতৈল ইউনিয়নের আমতৈল গ্রামে বনের ভিতর একটি বসতবাড়ি ভাড়া নিয়ে অবৈধ সীসা কারখানা গড়ে ওঠেছিল। 

সোমবার (২৮আগষ্ট)বিকেলে অভিযোগের ভিত্তিতে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে সখীপুর উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল মোর্শেদের নেতৃত্বে অভিযান পরিচালনা করে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এই অবৈধ সীসা কারখানার সবকয়টি চুলা ও অন্যান্য সরঞ্জাম ভেকু দিয়ে গুড়িয়ে দেওয়া হয়। 

এসময় আরও উপস্থিত ছিলেন জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালক(এডি) তুহিন আলম ও পরিদর্শক বিপ্লব কুমার সু্ত্রধর।

অভিযান চলাকালে দেখা যায়, কারখানা সাথেই দেলোয়ার হোসেনের বসতভিটায় গড়ে উঠা অবৈধ সীসা কারখানায় বিভিন্ন অঞ্চল থেকে সংগৃহীত পুরাতন ব্যাটারির ময়লার স্তুুপ।

স্থানীয় বাসিন্দা বাদশা মিয়া বলেন, এসব পুরাতন ব্যাটারি সারাদিন কোনরকম সেফটি এপ্রোন ছাড়া ঝুঁকি নিয়ে শ্রমিকরেরা ব্যাটারি ভেঙে আলাদা করে সন্ধ্যা হলেই চুলা জ্বালিয়ে দেয়। এতে এলাকায় এসিডের গন্ধে জনজীবন অতিষ্ঠ।

এলাকার জীববৈচিত্র্যসহ স্থানীয় লোকজনসহ সবচেয়ে বেশি হুমকির মধ্যে রয়েছে বয়স্ক ও শিশুরা। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানান, আমরা পূর্ব-পুরুষ থেকে এই এলাকায় বসবাস করছি, কিন্তু কতিপয় লোকের ছত্রছায়ায় গড়ে উঠা এই অবৈধ সীসা কারখানা হওয়ার পর থেকে পশু-পাখির অবাধ বিচরণ ও মানুষের স্বাভাবিক চলাচল মারাত্মক হুমকির মধ্যে পড়েছে। 

এবিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মঞ্জুরুল মোর্শেদ বলেন,উপজেলার এই অবৈধ সীসা কারখানাটি উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে গুড়িয়ে দেওয়া হয়েছে। এসব অবৈধ কারখানার বিরুদ্ধে আমাদের অভিযান নিয়মিত অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.