শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩

ডিমের দামে রেকর্ড: প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৭০ টাকায়

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ডিমের দাম আবারও ভোক্তার নাগালের বাইরে চলে যেতে শুরু করেছে। ডজনে দাম বেড়েছে ৩৫ খেকে ৪০ টাকা। ডিমের অতিরিক্ত দামের কারণ জানতে গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে কারওয়ান বাজারে আড়তে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে অভিযানের খবরে বেশিরভাগ আড়তার সটকে পড়ে।

এক সপ্তাহ আগেও রাজধানীর খুচরা বাজারে ডজন প্রতি ডিম বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৪০ টাকায়। যা এখন ঠেকেছে রেকর্ড ১৬৫ থেকে ১৭০ টাকায়।  
বর্ষায় খামার ক্ষতিগ্রস্ত হয় বলে প্রতি বছর এই সময় ডিমের দাম কিছুটা বাড়ে। তবে এবার দাম বৃদ্ধি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

গরিবের আমিষের যোগানদাতা ডিমের আকাশ ছোঁয়া দামের কারণ জানতে বৃহস্পতিবার মধ্যরাতে রাজধানীর কারওয়ান বাজারে আড়তে অভিযানে নামে ভোক্তা অধিকার। অভিযানের খবরে সটকে পড়ে অধিকাংশ আড়তদার। যাদেরকে পাওয়া যায়, বেশিরভাগের কাছেই ছিলো না ক্যাশ মেমো। করা হয় জরিমানা।

ভোক্তা অধিকারের সহকারী পরিচালক জানান, পাইকারি আড়তদারদের কারসাজিতে হঠাৎ বেড়েছে ডিমের দাম। তবে আড়ত মালিক-শ্রমিকদের দাবি, পাইকারি কিংবা খুচরা পর্যায়ে নয়, মধ্যস্বত্বভোগীদের কারণেই বেড়েছে ডিমের দাম।

ডিমের দামের এই রেকর্ড উল্লম্ফনের পেছনে কারসাজি রয়েছে কি না, তা খোঁজে অভিযানে নামছেন বলে জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

ডিম বিক্রেতারা সরবরাহ কমে যাওয়াকে কারণ দেখিয়েছেন। খামারিরা উৎপাদন কমে যাওয়ার কারণ দেখাচ্ছেন গত কিছু দিনের অতিরিক্ত গরমের পর এখনকার অতিবৃষ্টিকে। এই অবস্থায় ডিম সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আগামী রোববার সভা ডাকা হয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তরে।

এদিকে, শনিবার সারাদেশে অভিযান পরিচালনা করার কথা জানায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.