বুধবার, ৫ এপ্রিল, ২০২৩

চীনের উইঘুরদের উপর নির্যাতন বন্ধের দাবীতে খুলনায় মানববন্ধন ও র‌্যালি

খাঁন আহম্মেদ হৃদয় পাশা, বিশেষ প্রতিনিধি: চীনের উইঘুর মুসলমানদের উপর নির্ঘাতন নিপিড়নের প্রতিবাদে আজ ৫ই এপ্রিল ২০২৩, বুধবার বাদ জোহর তথা বিকাল ২ ঘটিকায় খুলনার শিববাড়ী মোড় থেকে খুলনার ময়লাপোতা মোড় পর্যন্ত বিশাল এক র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

চীনের উইঘুর মুসলিমদের দির্ঘদিন ধরে গনহত্যা, ধর্ষন-নির্যাতন, যৌন-নিপিড়ন, জোর পূর্বক আটকে রেখে জাতীগত নিধন এর প্রতিবাদে মানব বন্ধন ও সমাবেশ করে সংগঠনটি। উক্ত সমাবেশে উপস্থিত ছিলেন  আলোকিত ফাউন্ডেশন ও ক্রাইম বার্তা এজেন্সি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যক্ষ শেখ আব্দুল্লাহ, আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ দারুসসুন্নাহ ইয়াতিমখানা ও হাফেজীয়া মাদরাসা এর প্রতিষ্ঠাতা হযরত হাফেজ ক্বারী মোহাম্মদ আব্দুর রহিম, ইমাম ও খতিব হাফেজ মোঃ তরিকুল ইসলাম প্রমুখ। উক্ত সমাবেশে বক্তারা বলেন চীনের বন্দি শিবিরে উইঘুর মুসলমানদের আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। বন্দি শিবির থেকে পালিয়ে যেতে চাইলে তাদের সরাসরি গুলির নির্দেশ দেওয়া হচ্ছে। উইঘুর নারিদের জোরপূর্বক শয্যা সঙ্গি করছে চীনের সরকারি কর্মকর্তারা। উইঘুর নারী পুরুষদের বিভিন্ন বন্দি শিবিরে আটকে রেখে অমানবিক নির্যাতন করছে চীনা সরকার। এছাড়া ও জনসংখ্যা নিয়ন্ত্রনের নামে উইঘুর মুসলিম নারীদেরকে জোরপূর্বক জন্ম নিয়ন্ত্রনেও বাধ্য করছে। জন্মনিয়ন্ত্রনে নারীদের জোরপূর্বক গর্ভপাত করানোও হচ্ছে। চীনের উইঘুর মুসলিমদের উপর এধরনের চালানো নির্যাতন চরম অন্যায় ও মানবাধিকার লঙ্ঘন। এজন্য জাতিসংঘ ও ওআইসি এর কাছে কে উক্ত অন্যায়ের বিরুদ্ধে বিচারের দাবি করে জোরালো প্রতিবাদ জানায় এ সংগঠনটি। পাশাপাশি চীনের সকল পন্য বয়কটের জন্য সারা বিশ্বের ধর্মপ্রান মুসলমানদের প্রতিও আহবান জানায় অত্র সংগঠন। 

বক্তারা আরো বলেন, বাংলাদেশ সহ সমগ্র মুসলিম বিশ্বের উচিৎ উইঘুর মুসলিমদের পাশে থাকা এবং তাদের দাবি আদায়ে সোচ্চার হওয়া।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.