শনিবার, ২৫ মার্চ, ২০২৩

মরক্কোর কাছে ২-১ গোলের লজ্জার হার ব্রাজিলের

রোববার (২৬ মার্চ) তাঞ্জিয়েরের ইবনে বতুতা স্টেডিয়ামে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছে কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট মরক্কো। মরক্কোর হয়ে গোল দুটি করেন সোফিয়ান বৌফল ও আব্দেল হামিদ সাবিরি। ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন ক্যাসেমিরো।

ইনজুরির কারণে দলে নেই নেইমার। কাতার বিশ্বকাপে স্ট্রাইকার হিসেবে খেলা রিচার্লিসনও নেই। গোলপোস্টের নিচে অ্যালিসন, রক্ষণভাগে থিয়াগো সিলভা, মার্কুইনিয়োসও নেই। এ এক নতুন ব্রাজিল এদিন মাঠে। জার্সি না দেখে যাদের চেনাই দায়!এদিন ব্রাজিলের হয়ে অভিষেক হলো রোনি, আন্দ্রে সান্তোস, ভিতর রোকে, রাফায়েল ভেইগা ও ইয়ুরি আলবার্তোর। পাঁচবারের চ্যাম্পিয়নদের দলে এদিন নতুনের ছড়াছড়ি। অন্যদিকে মরক্কো আস্থা রেখেছে কাতার বিশ্বকাপে খেলা দলটার ওপরেই।
নিজেদের মাঠে শুরুতে বলের দখল নিয়ে গুছিয়ে খেলতে থাকে মরক্কো। প্রথম কয়েক মিনিট ব্রাজিলিয়ানরা বলই পায়নি। আক্রমণেও শুরুতে মরক্কোই এগিয়ে ছিল। তবে ধীরে ধীরে বলের দখল বাড়ায় সেলেসাওরা।

বলের দখল নিলেও কাউন্টার অ্যাটাকে ত্রাস ছড়াচ্ছিল অ্যাটলাস লায়নরা। যারই প্রেক্ষিতে ২৭ মিনিটে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ভড়কে দিয়ে গোল আদায় করে নেয় গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। এল খানৌসের পাস থেকে গোল করেন সোফিয়ান বৌফল।গোল খেলে সংবিত ফিরে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। গুছিয়ে আক্রমণ শানাতে থাকে মরক্কোর রক্ষণে। কিন্তু জমাট রক্ষণ ভেঙে গোলরক্ষক বনুকে ফাঁকি দিতে ব্যর্থ ভিনিসিউস-রদ্রিগোরা। 

প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই নিষ্প্রভ রদ্রিগো ও রোনিকে তুলে নেন ব্রাজিলের কোচ রইয়ান মানেজেস। অ্যান্টনি ও ভিতর রোকেকে নামিয়ে আক্রমণভাগের শক্তি বাড়ানোর চেষ্টা করেন তিনি। তাতে আক্রমণের ধার কিছুটা বাড়ে।৬৭ মিনিটে ব্রাজিলকে সমতায় ফেরান অধিনায়ক ক্যাসেমিরো। থিয়াগো সিলভার অবর্তমানে অধিনায়কের ভার পাওয়া ক্যাসেমিরো লুকাস পাকুয়েতার পাস থেকে গোলটি করেন। 

সমতায় ফিরে ম্যাচ জয়ের জন্য উঠে-পড়ে লাগে সেলেসাওরা। তবে অ্যাটলাস লায়নরাও ছেড়ে দেবার পাত্র নয়। বদলি খেলোয়াড় হিসেবে নামা আব্দেলহামিদ সাবিরি ৭৯ মিনিটে গোল করে মরক্কোকে ফের এগিয়ে দেন। 
শেষ দিকে অনেক চেষ্টা করেও আর সমতা ফেরাতে পারেনি ব্রাজিল। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে হেরেই মাঠ ছাড়তে হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। মরক্কোর বিপক্ষে এটিই তাদের প্রথম হার। 

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.