মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৩

সখীপুরে ভাষা শহীদদের স্মরণে অসহায় ও দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা

টাঙ্গাইলের সখীপুরে ভাষা শহীদদের স্মরণে দুই হাজারের অধিক অসহায় ও দরিদ্র রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়েছে। কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটির (ক্যাম্পস) আয়োজনে উপজেলার হাতীবান্ধার তালিমঘরে আজ মঙ্গলবার দিনব্যাপী এ সেবা দেওয়া হয়। 

এছাড়াও ওই ক্যাম্পে তিন শতাধিক ছানিপড়া রোগীকে অস্ত্রোপচার (অপারেশন) করার জন্য বাছাই করা হয়েছে।

এদিকে বেলা ১১টায় 'সবার জন্য কিডনি স্বাস্থ্য সুরক্ষায়' করণীয় শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। ক্যাম্পসের ব্যবস্থাপনা পরিচালক ও আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন স্থানীয় সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মন্সুরুল আলম, টাঙ্গাইল জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার,  আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজের অধ্যক্ষ এখলাসুর রহমান, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল হালিম, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব আমিন শরীফ, ইউএনও ফারজানা আলম প্রমুখ। বিকেলে রোগীদের মানসিক প্রশান্তি দিতে গানের আয়োজন করা হয়।

ক্যাম্পসের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এম এ সামাদ প্রথম আলোকে বলেন,  ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ৬০জন বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত চিকিৎসকদল এ মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের কিডনি, চক্ষু, হার্ট, লিভার, গাইনি, অর্থপেডিক, গ্যাস্ট্রো, ডায়াবেটিস, নাক-কান-গলা, ডেন্টাল, বাত ব্যাথা, প্যারালাইসিসসহ মেডিসিন বিভাগের চিকিৎসকরা চিকিৎসাসেবা দেন। গত ১৯ বছর ধরে একই দিনে ওই সংগঠন এ পর্যন্ত ৯৭ হাজার রোগীকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিয়েছে। এছাড়াও প্রতিবছর ছানিপড়া রোগীদের বাছাই করে তাঁদের অস্ত্রোপচার করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.