বুধবার, ২ নভেম্বর, ২০২২

সখীপুরে বৃষ্টির পানি প্রবাহিত হয়ে কৃষকের আবাদি জমি নদী গর্ভে বিলীন

খাঁন আহম্মেদ হৃদয় পাশা, সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের ঢনঢনিয়া গ্রামে প্রাকৃতিক ঝর্ণা ধারার মূল রহস্য উদঘাটন করা হয়েছে।

যা ইত মধ্যে "বাংলাদেশ সংবাদ বুলেটিন" এর অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে আজ সকালে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরা হয়।

এটি মূলত পর্যটকদের জন্য মনোমুগ্ধকর দৃশ্য হলেও 
অন্তরালে রয়েছে স্থানীয় কৃষকের জন্য খুবী দুঃখজনক ব্যাপার। 

ঝর্ণা ধারার মূল উৎস জানতে, আজ ২ (নভেম্বর) বুধবার সকালে, সরেজমিনে ঘটনা স্থল পরিদর্শন করে প্রত্যক্ষ স্থানীয় জনসাধারণের মন্তব্যে এমন চাঞ্চল্যকর তথ্য ওঠে এসেছে। 

এসময় উপস্থিত জমির মালিক ও স্থানীয় জনসাধারণগণ বলেন, যেখানে ঝর্ণার সৃষ্টি হয়েছে এটি একটি আবাদি জমি গত একবৎসর পূর্বে এখানে কোন গর্ত ছিল না,ধান চাষের ফসলি সমতল ভূমি ছিল এটি।
 
কিন্তু বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগে বৃষ্টির পানি যখন এখান থেকে দক্ষিণে প্রায় দুই কিলোমিটার দূরে উজানে জমে থাকা বৃষ্টির পানি ভাঁটি অঞ্চলে অর্থাৎ এই জায়গার দিকে আসতে থাকে তখন পার্শ্ববর্তী বংসাই নদীতে উঁচু বাঁধ নির্মাণ করায় বৃষ্টির পানি গুলো আটকে যায় বিভিন্ন নালায়, সেখান থেকেই মূলত আমাদের জমির মাঝখান দিয়ে পানি গুলো আটকে না থেকে ভাটির দিকে আসতে থাকে। 
একপর্যায়ে, উজান থেকে ভাঁটির দিকে আসা ঝর্ণা ধারার মতো প্রবাহিত জলস্রোতে নদী গর্ভে বিলীন হয়ে গেছে কৃষকের আবাদি ফসলি জমি।

এথেকে স্থায়ী সমাধান পেতে পার্শ্ববর্তী বংসাই নদীর সংস্কার অর্থাৎ (খাল খনন) প্রয়োজন মনে করছেন স্থানীয় সুধীজন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.