সোমবার, ১১ মার্চ, ২০২৪

কালিহাতীতে পঞ্চকবির গান ও একাডেমিক সেমিনার-আলোচনা অনুষ্ঠিত

সাইদুর রহমান সমীর, টাংগাইল প্রতিনিধি :

 টাঙ্গাইলের কালিহাতী আলাউদ্দিন সিদ্দিকী মহাবিদ্যালয় কাম কমিউনিটি সেন্টারে "শিক্ষা হোক আনন্দের, শিক্ষা হোক প্রগতির" প্রতিপাদ্যেকে সামনে রেখে অভিন্ন আলোয় পঞ্চকবির গান  মানুষ- সমাজ- বঙ্গপ্রকৃতি’ একাডেমিক  সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 
সোমবার (১১মার্চ ) সকাল ১১.০০ ঘটিকায় আউলিয়াবাদের অডিটরিয়াম কাম মল্টিপারপাস হলে অনুষ্ঠানটির উদ্বোধন করেন মহান মুক্তিযোদ্ধাদের সংগঠন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের মাননীয় সংসদ সদস্য আবদুল লতিফ সিদ্দিকী এমপি।
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন কবি ও কথাশিল্পী মুজতবা আহমেদ মুরশেদ, জয়েন এডিটর, প্রেস এক্সপ্রেস। 
অনুষ্ঠানে 'অভিন্ন আলোয় পঞ্চকবির গান  মানুষ- সমাজ- বঙ্গপ্রকৃতি’ শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পঞ্চকবিকন্যা ঋদ্ধি বন্দ্যোপাধায়। রবীন্দ্রনাথ ও নজরুলকে অনেকে চিনলেও কম চেনেন অতুলপ্রসাদ, দ্বিজেন্দ্রলাল, রজনীকান্তকে। এই পাঁচ কবির গান বর্তমান প্রজন্মের কাছে নতুন করে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। গত এক যুগেরও বেশি সময় ধরে পরম মমতায় এসব গান করছেন শিল্পী। এ কারণেই প্রয়াত বুদ্ধিজীবী অধ্যাপক আনিসুজ্জামান তার নাম দিয়েছিলেন পঞ্চকবির কন্যা।
সূত্রমতে, পঞ্চকবির গানের শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের জন্ম ও বেড়ে ওঠা ভারতের পশ্চিমবঙ্গে। তার আদিপুরুষের বাস ছিল বাংলাদেশের শরীয়তপুর জেলার পালংয়ে, তার নানাবাড়ি রংপুর।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামাল আহমেদ এ সময় আরো উপস্থিত ছিলেন  অধ্যাপক হোসনে আরা। সুশীল সমাজের নেতৃবৃন্দ শিক্ষাক- শিক্ষিকা, ছাত্র-ছাত্রীসহ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
অনুষ্ঠানটি মনমুগ্ধকর সঞ্চালনা করেন দর্শক শ্রোতাদের মন জয় করেন কবি গোলাম মোস্তফা।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.