শনিবার, ৮ জুন, ২০২৪

বর্তমান সময়ে তরুণদের নেতৃত্বের গুণাবলী অর্জনের অন্যতম প্লাটফর্ম ইউপিজি (UPG)

ইউপিজি (UPG) কি?
ইউনাইটেড পিপল গ্লোবাল (UPG) আমেরিকা এবং সুইজারল্যান্ড ভিত্তিক একটি আন্তর্জাতিক সংগঠন। এটি বিভিন্ন উপায়ে এবং বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষ্যে (SDG) অর্জন করার জন্য বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করে। UPG সচেতনতা বাড়াতে, বিশ্বাসকে শক্তিশালী করতে, সহযোগিতার সুবিধা এবং সম্প্রদায়কে লালন করতে কাজ করে। UPG তার লক্ষ্য অর্জনের জন্য প্রকাশনা, প্রকল্প এবং ইভেন্ট ব্যবহার করে। প্রতি বছর সারা বিশ্ব থেকে হাজার হাজার তরুণ তরুণী এই সংগঠনের সাথে কাজ করার জন্য এপ্লিকেশন করে থাকে এবং সেখান থেকে মাত্র ১২০০ থেকে ১৫০০ এপ্লিকেন্ট সিলেক্ট করে এবং ৯ সপ্তাহের অনলাইন ট্রেনিংয়ের মাধ্যমে ৫০০ জনকে সার্টিফাইড করে অবশেষে সবাইকে বিভিন্ন ট্রাইবে ভাগ করে দেয়।  এই ট্রাইব সমুহ থেকে টপ ৩ টি ট্রাইব কে সরাসরি আমেরিকার হারিকেন আইল্যান্ডে এক সপ্তাহের জন্য ট্রেনিং এ নিয়ে যায়।
আমাদের বিশ্ব, আমাদের বিশ্বাস
আমরা বিশ্বাস করি যে প্রত্যেক ব্যক্তি, ধনী বা দরিদ্র, শক্তিশালী বা দুর্বল, প্রভাবশালী বা অন্যথায়, একটি আরও শান্তিপূর্ণ এবং টেকসই বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
আজ সারা বিশ্বে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ভুলে গেছে, ভোটাধিকারহীন এবং ক্ষমতাচ্যুত বোধ করছে, প্রায়শই জিজ্ঞাসা করছে, "আমাদের কী হবে?" অনেক লোক এটাও মনে করে যে তাদের ইতিবাচক ক্রিয়াকলাপে অংশগ্রহণ করার ক্ষমতা নেই যা তাদের সম্প্রদায়কে একটি ভাল জায়গা করে তোলে। বেশ কয়েকটি ক্ষেত্রে, এমন লোকদের উদাহরণ রয়েছে যারা তাদের সমাজের জন্য ভাল করতে চান কিন্তু তারা বিদ্যমান কাঠামোর সাথে সামঞ্জস্য রেখে ইতিবাচক উপায়ে এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায় জানেন না। 

আমাদের লক্ষ্য
তাই ইতিবাচক ভবিষ্যৎ গড়তে আগ্রহী ব্যক্তিদের সাহায্য করা গুরুত্বপূর্ণ। সুবিধাবঞ্চিত ব্যক্তিদের অন্তর্ভুক্ত করাও বিশেষভাবে গুরুত্বপূর্ণ; যারা অন্যথায় তাদের সম্প্রদায়ের উন্নতিতে এবং বিশ্বের উন্নতিতে অবদান রাখার সীমিত বা কোন উপায় থাকবে না। এই সমস্যাগুলির সমাধান করা বিশ্বাস এবং সহযোগিতার একটি ইতিবাচক পরিবেশ তৈরি করে সমাজকে শক্তিশালী করে। এই ইতিবাচকতা আজ এবং ভবিষ্যতেও সমাজের জন্য একটি সম্পদ। ইউনাইটেড পিপল গ্লোবাল (ইউপিজি) মিশন হল বিশ্বের একটি ভাল জায়গা তৈরিতে অবদান রাখতে সমস্ত স্তরের মানুষকে উৎসাহিত করা এবং সক্ষম করে তোলা। UPG-এর কার্যক্রম জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সমর্থন করে। বিশেষ করে ইউপিজির কার্যক্রম চারটি স্তম্ভের উপর নির্মিত:
 ১.সচেতনতা বাড়ানো
২.বিশ্বাসকে শক্তিশালী করা
৩.সহযোগিতার সুবিধা
৪.সম্প্রদায় লালনপালন


আমদের কাছে যা গুরুত্বপূর্ণ
বিশ্ব দ্রুত পরিবর্তিত হচ্ছে এবং ভবিষ্যতে আমাদের সমাজগুলি কেমন হবে তাতে ব্যক্তিদের ক্ষমতায়ন করা গুরুত্বপূর্ণ। এর নিশ্চয়তা দিতে ইউপিজির কার্যক্রম জনগণের জন্য এবং জনগণের দ্বারা।

পরিশেষে,আমরা বিশ্বাস করি যে যখন আমরা একসাথে কাজ করি তখন "সাধারণ" লোকেরা "অসাধারণ" জিনিস করতে সক্ষম হয়। এই বিশ্ব সম্প্রদায়ের কাজটি সুইজারল্যান্ডের জেনেভাতে অবস্থিত একটি স্বাধীন অলাভজনক সংস্থা ইউনাইটেড পিপল গ্লোবাল ফাউন্ডেশন দ্বারা সহায়তা করা হয়। ইউপিজি কোনো রাজনৈতিক বা ধর্মীয় সংগঠন নয়।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.