মমতাজ-বেলালের ‘বাপের বড় পোলা’

 

ফোক সম্রাজ্ঞী মমতাজ বেশ কিছু আলোচিত আধুনিক গানও উপহার দিয়েছেন। দীর্ঘদিন পর নতুন গান নিয়ে হাজির হতে যাচ্ছেন তিনি। ‘বাপের বড় পোলা’ শিরোনামের গানটিতে মমতাজের সঙ্গে কণ্ঠ দিয়েছেন বেলাল খান।


‘আব্বে বাপের বড় পোলা/ তার চোখ দুইটা ঘোলা ঘোলা/ গলির চিপায় খিস্তি ঝাড়ে/ জামার বোতাম রাখে খোলা’—এমন চমকপ্রদ কথার গানটি রচনা করেছেন সোমেশ্বর অলি। কণ্ঠ দেয়ার পাশাপাশি সুর করেছেন বেলাল খান। সংগীতায়োজন করেছেন আল আমিন ও আদিব।

জমজমাট ঘরানার গানটি নিয়ে নির্মিত হয়েছে ভিডিও। বহুল আলোচিত ‘লোকাল বাস’ গানের পর নতুন এই গানের ভিডিওতে পারফর্ম করেছেন মমতাজ। এছাড়াও পারফর্ম করেছেন বেলাল খান, রেহনুমা মোস্তফা ও আলভী জাহেরসহ একদল নৃত্যশিল্পী। কোরিওগ্রাফি করেছেন রুহুল আমিন। ভিডিওটি পরিচালনা করেছেন শুভব্রত সরকার।


বেলাল খানের সঙ্গে দ্বিতীয়বারের মতো কাজ করলেন মমতাজ। তা জানিয়ে এই শিল্পী বলেন—‘বেলালের সুরে প্রথমবার গেয়েছিলাম নেকাব্বরের মহাপ্রয়াণ সিনেমায়। এই সিনেমায় গেয়ে একসঙ্গে দুজনেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলাম। এবারের গানটি একেবারেই আলাদা। তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে অনেকটা পুরান ঢাকার ভাষার আদলে রিদমিক মজার একটি গান তৈরি হয়েছে। ভিডিওটি করতে গিয়েও অনেক মজা করেছি। আশা করছি, শ্রোতারা গানটিতে অন্যরকম আনন্দ পাবেন।’

নতুন এ গান নিয়ে আশাবাদী বেলাল খান বলেন, ‘মমতাজ আপাকে ভেবেই গানটির পরিকল্পনা ও ডিজাইন করেছিলাম। বলা যেতে পারে নতুন জেনারেশনের সঙ্গে যোগাযোগ স্থাপনের একটা চেষ্টা ছিল এটি। শেষ পর্যন্ত এই ঈদে সেই পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে। আমি গানটি নিয়ে দারুণ আশাবাদী।’


‘বাপের বড় পোলা’ গানটি ঈদুল ফিতরের ২৫ এপ্রিল বেলাল খানের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে। পাশাপাশি স্বাধীন, অ্যামাজন প্রাইম, স্পটিফাই, আইটিউনস, গানা, সাভান, জিপি মিউজিকসহ দেশি-বিদেশি সকল প্ল্যাটফর্মে মুক্তি পাবে গানটি।

buttons=(Accept !) days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top