বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

দেশে করোনায় একদিনে আরো ৭ জনর মৃত্যু! আক্রান্ত ১১৪০

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। একইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সংক্রমণের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। এ সময়কালে করোনা সংক্রমিত হয়ে মারা গেছে সাতজন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বৃহস্পতিবার বিকেলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় এক হাজার ১৪০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছে সাতজন। সংক্রমণের এই হার গত ২৯ সেপ্টেম্বরের পর থেকে সর্বোচ্চ। ওইদিন এক হাজার ১৭৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা ধরা পড়েছে ১৫ লাখ ৮৯ হাজার ৯৪৭ জনের দেহে। মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৭ জনের।

গত ২৪ ঘণ্টায় ৮৫২টি ল্যাবে ২৩ হাজার ৪৩৫ টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ৪৬। এর চেয়ে বেশি শনাক্তে হার ছিল গত ২০ সেপ্টেম্বর। সেদিন শনাক্তের হার ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাতজনের মধ্যে পাঁচজন পুরুষ। বাকি দু’জন নারী। তাদের মধ্যে পঞ্চাশোর্ধ্ব ২, ষাটোর্ধ্ব ৪ ও সত্তরোর্ধ্ব একজন। বিভাগ অনুযায়ী ঢাকার একজন, চট্টগ্রামের চারজন এবং রাজশাহী ও রংপুর বিভাগের একজন করে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, কোনও দেশে টানা দু’সপ্তাহ নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে সে দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে বলে ধরে নেয়া হয়। সে হিসেবে বাংলাদেশের করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে।

এরপরও গত কিছু দিন ধরে শনাক্ত সংখ্যা ও হার বাড়তে থাকায় করোনা পরিস্থিতি নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বেশকিছু বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার।

শেয়ার করুন

মন্তব্য করুন ভিউ