রবিবার, ২ জানুয়ারী, ২০২২

পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধসহ কঠোর বিধিনিষেধ

করোনাভাইরাস মোকাবিলায় নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। বিধিনিষেধ অনুযায়ী, আগামীকাল সোমবার থেকে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। বিধিনিষেধ চলাকালে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি পণ্যবাহী যান ছাড়া অন্য কোনো যানবাহন চলাচল করতে পারবে না। সরকারি-বেসরকারি অফিসের কার্যক্রম চলবে ৫০ শতাংশ কর্মী নিয়ে।

একইসঙ্গে স্পা, বার রাত ১০টার পর বন্ধ থাকবে। সুইমিং পুল, জিম, বিউটিপার্লার, সেলুন, বিনোদন পার্ক, চিড়িয়াখানা ও দর্শনীয় স্থানসমূহও নিষেধাজ্ঞার আওতায় থাকবে। শ্মশানে মরদেহের শেষকৃত্যে ২০ জনের বেশি ভিড় করা যাবে না। আগামীকাল থেকে যুক্তরাজ্যের কোনো বিমান কলকাতা শহরে অবতরণ করতে পারবে নারোববার (২ জানুয়ারি) সচিবালয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দিবেদ বিধিনিষেধ সংক্রান্ত এক ঘোষণায় এসব তথ্য তুলে ধরেন। 

সেখানে জানানো হয়, রাত ১০টার পর সিনেমা হল বন্ধ থাকবে, বিয়েসহ যে কোনো সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না, বিদেশ থেকে আসা যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে, কোনো রাজনৈতিক বা ধর্মীয় সভায় ২০০ জনের বেশি জমায়েত করা যাবে না।বিধিনিষেধ আরোপ করা হয়েছে রাজ্যের লোকাল ট্রেনের ক্ষেত্রেও। আগামীকাল থেকে রাতে বন্ধ থাকবে লোকাল ট্রেন। বলা হয়েছে ৫০ শতাংশ যাত্রী নিয়ে দিনে চলবে লোকাল ট্রেন। তবে চালু থাকবে দূরপাল্লার ট্রেন। রোববার (২ জানুয়ারি) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়েছে। রাজ্যে দৈনিক সংক্রমণের হার এরইমধ্যে ১২ শতাংশ ছাড়িয়েছে। শুধু কলকাতায়ই দৈনিক আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই হাজার। একইসঙ্গে পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়গতকাল শনিবার (১ জানুয়ারি) রাজধানী দিল্লিতে দৈনিক সংক্রমণ ৫০ শতাংশ বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান থেকে জানা গেছে, শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দিল্লিতে ২ হাজার ৭১৬ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৩ দশমিক ৬৪ শতাংশ। একই সময়ে দিল্লিতে মারা গেছেন একজন।

শেয়ার করুন

মন্তব্য করুন ভিউ