রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

দুর্নীতি দমন কমিশনকে দুর্নীতিমুক্ত হতে বললেন রাষ্ট্রপতি

শুধু অন্যদের দুর্নীতি ধরলেই হবে না, দুর্নীতি মুক্ত হতে হবে দুদককেও বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ । আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসে উপলক্ষে বৃহস্পতিবার দুদকের আয়োজনে এক আলোচনা সভায় দেয়া ভিডিও বার্তায় রাষ্ট্রপতির এ মন্তব্য করেন।

এ সময় রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, আমি কমিশনের সকল পর্যায়ের কর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি, দুর্নীতি দমন কার্যক্রমে তারা যেন সর্বোচ্চ নিরপেক্ষতা ও নৈতিকতা প্রদর্শন করেন। অন্যের দুর্নীতি চিহ্নিত করে বিচারের আওতায় আনার পূর্বে নিজেদের অনিয়ম ও অসততা দূর করতে হবে।

 
তিনি বলেন, আগামী দিনগুলোতে দুদককে দুর্নীতি দমনে আরো দৃঢ়তার সাথে দায়িত্ব পালন করতে হবে। আমি আশা করব, আপনারা নিজেদের ঘর থেকেই এ অভিযান শুরু করবেন। কিছু সংখ্যক লোকের জন্য যাতে পুরো দুর্নীতি দমন কমিশনের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়, সেদিকে লক্ষ্য রাখবেন। একইসাথে দুর্নীতির মাধ্যমে কোনো অনৈতিক সুবিধা আদায়ের লক্ষ্যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রলুব্ধ না করার জন্যও সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

রাষ্ট্রপতি আরো বলেন, দুর্নীতি উন্নয়নের প্রধান অন্তরায়। দেশ ও সমাজ থেকে যে কোনো মূল্যে দুর্নীতি দূর করতে হবে। একজন দুর্নীতিবাজের পরিচয় শুধুই একজন দুর্নীতিবাজ। দুর্নীতিবাজ যে দলেরই হোক, দুর্নীতি করলে তাকে আইনের আওতায় আনতে হবে।রাষ্ট্রের দেওয়া দায়িত্ব ও ক্ষমতার অপব্যবহার যারা করবে, তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করে প্রচলিত আইনের মাধ্যমে বিচারের আওতায় আনার ওপর জোর দিয়ে রাষ্ট্রপতি জানান, দুর্নীতি করলে শাস্তি পেতে হবে এবং দুর্নীতি করে কেউ পার পাবে না- জনমনে এমন ধারণা জন্মাতে পারলেই দুদকের ওপর জনগণের আস্থা বাড়বে।

 


এদিকে অনুষ্ঠানে দুদক কমিশনার মোজাম্মেল হক খান জানান, ১০ বছরে দেশ থেকে অর্থপাচার হয়েছে সাড়ে ৪ লাখ কোটি টাকা।

দিবসটি উপলক্ষে শিল্পকলায় আয়োজিত আলোচনা সভায় দুদকের অনুসন্ধান বিভাগের কমিশনার জানান, অর্থপাচার সবচেয়ে বড় দুর্নীতি। আর চেয়ারম্যান বলেন, শুধু দুর্নীতিমুক্ত থাকার কথা বললেই হবে না, নিজেকেও দুর্নীতিমুক্ত রাখতে হবে।আলোচনার বিশেষ অতিথি প্রধান বিচারপতি বলেন, তদন্ত বিচারের প্রাণ। তাই তদন্তকারী প্রতিষ্ঠান হিসেবের দুদককে মামলায় আরো গুরুত্ব দিতে হবে।

‘আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে এবারের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এ উপলক্ষে শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে দুদক।

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ। এরপর বেলুন উড়িয়ে উৎসবের সূচনা হয়।

প্রতিবছরের মতো এবারো রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে দুদকের নেতৃত্বে মানববন্ধনে দাঁড়ায় বিভিন্ন সংগঠন ও নানা শ্রেণিপেশার মানুষ।

২০০৩ সালে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ঘোষণা করে জাতিসংঘ।২০১৭ সাল থেকে দিবসটি দুদকের আয়োজনে সারা দেশে পালিত হয়ে আসছে।

শেয়ার করুন

মন্তব্য করুন ভিউ